””         রূপচর্চা:= দেবারতি চ্যাটার্জী – Arambagh Times
Tue. Jan 19th, 2021

Arambagh Times

কাউকে ছাড়ে না

রূপচর্চা:= দেবারতি চ্যাটার্জী

1 min read

আমরা জানি মেয়েরা যেভাবে ত্বকের যত্ন নেন পুরুষেরা কিন্তু সেভাবে যত্ন নেন না ।তাই পুরুষদের 30 বছরের মধ্যেই ত্বকের ঔজ্জ্বল্য কমে যাই,রিঙ্কেল আসতে থাকে ।তাই পুরুষদেরও উচিত নিজের ত্বকের সঠিক যত্ন নেওয়া যাতে ত্রিশ উর্ধ্বেও তার ত্বক থাকে সুস্থ সুন্দর ।এর জন্য নিম্নলিখিত কিছু জিনিস মেনে চলতে হবে ।

1)স্ক্রাব:- স্ক্রাব ত্বকের মধ্যে থাকা ধূলো ময়লা বের করতে সাহায্য করে ।ত্বক নরম করে,ডেড স্কিন অপসারণ করে ।এটি সপ্তাহে দু’দিন করুন ।এটি ত্বককে উজ্জ্বল করে ।
¤ ঘরোয়া স্ক্রাব — ১) এক কাপ সি সল্ট ও ১/৪ ভারজিন অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে ১০ -১৫ মিনিট ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন ।
২)চালের গুঁড়ো, সামান্য কাঁচা দুধ আর সামান্য গোলাপ জল নিয়ে মিশিয়ে ত্বকে ঘষুন ।
৩)এক টেবিল চামচ টক দই, অলিভ অয়েল, চালের গুঁড়ো মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন ।
৪)কফি,দই,মধু একসাথে মিশিয়ে মুখে লাগাতে পারেন ।
৫)এছাড়াও বেসন,মধু, কাঁচা দুধ একসাথে মিশ্রণ করে লাগাতে পারেন ।

2)টোনার :- টোনার মুখের কালো ছোপ ,ব্রন কমাতে সাহায্য করে ।এটি রাতে শুতে যাবার আগে একবার ও সারাদিনে একবার ব্যবহার করুন ।তবে অবশ্যই মুখ ভালো করে পরিস্কার করে তবেই টোনার ব্যবহার করতে হবে ।
¤ঘরোয়া টোনার –১)একটি স্প্রে বোতলে ১:১ অনুপাতে অ্যাপেল সাইডার ভিনিগার ও জল নিয়ে মিশিয়ে নিন ।তৈরি আপনার ঘরোয়া টোনার ।
২)শশার রস খুব ভালো টোনার হিসাবে কাজ করে ।
৩)অ্যালোভেরা জেল,জল এবং গোলাপ জল এক সাথে স্প্রে বোতলে নিয়ে ঝাঁকিয়ে নিন এরপর মুখে স্প্রে করে নিন।

3)জল:=প্রচুর পরিমাণে জল খেতে হবে ।এতে ত্বক স্বাস্থ্যজ্জ্বল হয়।দাগ,ছোপ কমে,হাইড্রেট থাকে ।

4)মেয়েদের মেকআপ পন্য ব্যবহার করবেন না := অনেকে মেয়েদের মেকআপ পন্য মাঝেমাঝে ব্যবহার করে থাকেন যেমন কোনো ফেয়ারনেশ ক্রিম।এটি উচিত নয়।আপনার স্কিন টোন,স্কিনের ধরন বুঝে পুরুষদেরজন্য যে সমস্ত ক্রিম বা অন্যান্য মেকআপ পন্য পাওয়া যায় তা ব্যবহার করুন ।তবে অবশ্যই দেখবেন সেটি আপনার ত্বকের উপযুক্ত কিনা ।

5)স্বাস্থ্যকর জীবনযাত্রা := আমাদের জীবনযাত্রার ধরন আমাদের ত্বকের উপর বেশ প্রভাব ফেলে ।ব্যস্ততার কারণে সারাদিনের খাবার বা জল ঠিক মতো খাওয়া হয় না ।বাইরের খাবার আমাদের ত্বকের ভীষণ ক্ষতি করে ।এছাড়াও বাইরের দূষণের জন্য ত্বক নিস্তেজ হয়ে পড়ে ।এক্ষেত্রে আপনার উচিত মাঝে মাঝে জল দিয়ে মুখ পরিস্কার করা বা টিস্যু দিয়ে ত্বক মুছে ফেলা ।প্রচুর জল পান,যতটা সম্ভব বাইরের খাবার এড়িয়ে চলা এবং একটা সুস্থ ডায়েট মেনে চলা এবং ঠিক মতো ঘুমানো।যা আপনার শরীরকে করে তুলবে সুস্থ সুন্দর ।আপনার শরীর হয়ে উঠবে উজ্জ্বল ।আপনার বয়সও আপনার কাছে হার মানবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Powered by KTSL TECHNOLOGY SERVICES PVT LTD(7908881231).