””         আন্তর্জাতিক বেতার দিবস পালিত হল চোপড়ায় – Arambagh Times
Sat. Aug 15th, 2020

Arambagh Times

কাউকে ছাড়ে না

আন্তর্জাতিক বেতার দিবস পালিত হল চোপড়ায়

1 min read

জয়দেব গোপ,চোপড়া:- আজ আন্তর্জাতিক বেতার দিবস। বেতারের জনপ্রিয়তা মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এই দিনটি পালন করা হয়। বর্তমান যুগে টিভি এল সি ডি দামি মোবাইলের ব্যবহারে সবচেয়ে কম মূল্যের বেতার যন্ত্রটি,অর্থাৎ রেডিও হারিয়ে যেতে বসেছে। তাই বেতার দিবসে উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের কাঁচাকালী রেডিও শ্রোতা সংঘের উদ্যোগে বৃহস্পতিবার কাঁচাকালীতে পালিত হল আন্তর্জাতিক বেতার দিবস। এদিন রেডিও নিয়ে মানুষের মধ্যে বেতার সম্বন্ধে সচেতন তথা রেডিওর ব্যবহারে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। অনুষ্ঠানের পরিচালক প্রবীণ রেডিও শ্রোতা শ্রী সুবল চন্দ্র গোপ জানান, এক দিন এমন দিন ছিল যে গ্রামে কিংবা শহরে বাড়ি বাড়িতে রেডিও ছিল। কম পয়সার এই বেতার যন্ত্রটি ছিল সকলের প্রিয়। কিন্তু বর্তমানে আধুনিকতার যুগে বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রের দাপটে রেডিও প্রায় হারিয়ে যেতে বসেছে।

কিন্ত এই রেডিওর মাধ্যমেই বিশ্বকে জানা যায় বলে সুবল বাবুর দাবি । সুবল বাবু জানান, বিগত ১৯২৭ সালের এই দিনে বেতার চালু হয়।
আমাদের উত্তরবঙ্গে সকলের প্রাণ প্রিয় বেতার কেন্দ্রটি হল আকাশ বাণী শিলিগুড়ি।
এই বেতার কেন্দ্রটি ১৯৬৩ সালের ৭ই জুলাই চালু হয়। এই কেন্দ্রটি সত্তরের দশক থেকে ভীষন ভাবে জনপ্রিয় হয়ে উঠে।

রেডিওর মাধ্যমে দেশ বিদেশের খবরা খবর, খেলা ধুলা সহ নানা বিনোদন মূলক গান ও নাটক শোনা যায়।
সুবল বাবু রেডিও নিয়ে একটি কবিতাও শোনান সকলকে। তার রেডিওর কবিতা শোনে সকলে ধন্যবাদ জ্ঞাপনও করেন। অনেকে রেডিও কিনতে আগ্রহও দেখান। বেতার বা রেডিওর বিষয়ে আলোচনা নিয়ে চোপড়ার কাঁচাকালীতে পালিত হল আন্তর্জাতিক বেতার দিবস। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চোপড়া পঞ্চায়েত সমিতির সদস্যা আসমত আরা বেগম,শঙ্করী মন্ডল,সুশিলা মুর্মু, ইপি দাস, রেডিও শ্রোতা হাফিজুল রহমান, সেকেন্দর সিংহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Powered by KTSL TECHNOLOGY SERVICES PVT LTD(7908881231).