করোনা মোকাবিলায় রাজনীতি সরিয়ে রেখে সরকারের পাশে থাকা দরকার – Arambagh Times
Sun. Feb 16th, 2020

Arambagh Times

কাউকে ছাড়ে না

করোনা মোকাবিলায় রাজনীতি সরিয়ে রেখে সরকারের পাশে থাকা দরকার

1 min read

নিজস্ব সংবাদদাতা:  করোনা ভাইরাস আখন গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে। এই মারণ ভাইরাস মোকাবিলায় কার্যত অসহায় চীনের মত দেশও অসহায়। চীন থেকেইএই মারণ ব্যাধির উত্পত্তি হলেও করোনার কিন্তু এখনও পর্যন্ত ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে ব্যার্থ চীনের চিকিত্সকরা। করোনা আতঙ্কের আঁচ থেকে রেহাই পায়নি ভারতও। তীক্ষ্ম নজরদারি সত্ত্বেও অনুমানের ভিত্তিতে করোনা সন্দেহে আক্রান্ত রোগীদের চিকিত্সা ব্যবস্থা ছাড়া আরও কোনও পদক্ষেপ এখনও পর্যন্ত নেওয়া সম্ভব হয়নি বলে জানা গেছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নাকি জানানো হয়েছে করোনা মোকাবিলায় উপযুক্ত ওষুধ নাকি তাদের হাতে রয়েছে। ভ্যাকসিন বা অ্যালোপ্যাথি ওষুধ নয়, হোমিওপ্যাথিতেই করোনা প্রতিরোধ করা যাবে।
আয়ুর্বেদ মন্ত্রকের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, হোমিওপ্যাথি চিকিত্সায় করোনা ভাইরাস প্রতিরোধ করা যায়। এছাড়াও করোনা আক্রান্তের উপসর্গ সারানোর জন্য নাকি ইউনানি ওষুধ অত্যন্ত কার্যকর বলে জানানো হয়েছে। এর জন্য একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। নাগরিকদের কী করা উচিত, কী করা উচিত নয় তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে । এমন কী কী ওষুধ খেতে হবে, তা-ও বলা হয়েছে। কেন্দ্রের আয়ুর্বেদ মন্ত্রক থেকে জানানো হয়েছে, আরসেনিকাম অ্যালবাম ৩০ (Arsenicum album 30)   এই ভাইরাস প্রতিরোধে সক্ষম। আরো জানা গেছে

আয়ুর্বেদ মন্ত্রকের এই নির্দেশিকায় তুমুল বিতর্ক তৈরি হয়েছে। আশ্চর্যের বিষয় যেখানে করোনা ভাইরাস এর উপযুক্ত চিকিৎসা নানা মতানৈক্য সেখানে চিকিত্সাশাস্ত্রে হোমিওপ্যাথি কতটা ‘বিজ্ঞানসম্মত’ তা নিয়ে প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। কেউ কেউ পরামর্শ দেন ইউনানি মেডিসিন পড়ুয়াদের আগে মাইক্রোবায়োলজি নিয়ে পড়া উচিত। এই নিয়ে বাকবিতণ্ডায় অনেকে নেটিজেনদের উপর বিরক্তিও প্রকাশ করছেন করোনার মতো অত্যন্ত স্পর্শকাতর ভাইরাস মোকাবিলায় আদৌ হোমিওপ্যাথি চিকিত্সা প্রযোজ্য কিনা তা এখনও প্রমাণ হয়নি। গবেষণা না করেই সরকারের তরফে এমন নির্দেশিকায় বিভ্রান্তি তৈরি হতে বলে মনে করছেন অনেকেই। আবার অনেকে এমনও বলছেন কেন্দ্রীয় সরকারের বিরোধিতার জন্য বিরোধিতা না করে এই মুহূর্তে সব পক্ষের একজোট হয়ে সরকারের পাশে থেকে করোনা মোকাবিলায় এগিয়ে আসা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Powered by KTSL TECHNOLOGY SERVICES PVT LTD(7908881231).