Thu. Dec 12th, 2019

আরামবাগের প্রীতিপর্না সংগীতে যেন মা সরস্বতীর বর পুত্রী

1 min read

দেবারতি চ্যাটার্জী :- সেই চার বছর বয়স থেকে সংগীত সাধনায় ব্রতী হওয়া। প্রথমেই মা গীতাঞ্জলি ঘোষালের কাছে সংগীত শিক্ষায় নাড়া বাঁধা।তারপর থেকে পন্ডিত কালীপ্রসাদ মুখোপাধ্যায় ও বর্তমানে উস্তাদ রশিদ খান এবং পন্ডিত জয়ন্ত সরকারের কাছে সংগীত শিক্ষা ক্রমান্বয়ে চলছে।কখনো কোনো প্রতিযোগিতায় সমঝদার সংগীত প্রেমিকদের দু হাত ভরে বাহবা পায়নি এমন কোনো তথ্য জানা নেই আরামবাগের কিন্নর কন্ঠী প্রীতিপর্না ঘোষালের সম্মন্ধে।
বাবা প্রদীপ কুমার ঘোষাল ও মা গীতাঞ্জলি দেবীর একমাত্র কন্যা প্রীতিপর্না ঘোষাল শুধু আরামবাগ নয় রাজ্যের সংগীত মহলে একটি পরিচিত নাম। সিভিল ইঞ্জনিয়ারিং এ মাস্টার্স এবং স্ট্রাকচারাল এম. টেক করা প্রীতিপর্না ঘোষাল পড়াশোনা এবং সংগীত চর্চায় সমান মনোযোগী।যারা বলেন সায়েন্স নিয়ে পড়লে গানের চর্চা করা হয়ে ওঠে না প্রীতিপর্নাকে দেখে তাঁরা শিক্ষা নিতে পারেন। প্রীতিপর্না যেন মা সরস্বতীর সাক্ষাৎ বর পুত্রী. প্রায় সব ধরণের সংগীত ক্ষেত্রে তার সমান বিচরণ।তার ঝুলিতে অসংখ্য পুরস্কার। তার মধ্যে উল্লেখযোগ্য ই টি ভি বাংলা তারানা চ্যাম্পিয়ন ২০০৭, ও ই টি ভি বাংলায় গানে মোর ইন্দ্রধনু তারানাতেও প্রোগ্রাম। স্টুডেন্টস হেলথ হোম এবং এ বি টি এ -র রাজ্য স্তরের প্রতিযোগিতায় উভয় ক্ষেত্রেই দ্বিতীয় স্থান অর্জন। ডি ডি বাংলায় এতো সুর আর এতো গানে সেশন ১ও ২এ, ডোভার লেন মিউসিক কনফারেন্স এ দ্বিতীয়, অল ইন্ডিয়া রেডিও কলকাতায় আধুনিক, ভজন ও নজরুল গীতিতে আমন্ত্রিত সংগীত শিল্পী হিসাবে আকাশ আট, রূপসী বাংলা ও কলকাতা দূরদর্শনে আমন্ত্রিত শিল্পী হিসাবে, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত একাডেমি থেকে পুরস্কৃত হওয়া, এম মিউসিক এ নজরুল গীতি ও খেয়াল এ আমন্ত্রিত শিল্পী হিসাবে ইতিমধ্যেই প্রীতিপর্না ঘোষাল জনপ্রিয় মুখ।
মাত্র ৬বছর বয়সে সর্বসাধারণের বিভাগে সংগীত প্রতিযোগিতায় সাহসের সাথে “আমায় একটু জায়গা দাও…….. “গানটি গেয়ে নিজের যোগ্যতার দাগ রেখে দেওয়া সেদিনের প্রীতিপর্না আজ সংগীতের এই জায়গায় যে খুব সহজেই পৌঁছেছেন তা নয়। যদিও পদে পদে বাধা তার স্থির লক্ষে পৌঁছাতে আরও প্রেরণা আরও জেদ জুগিয়েছে. মৃদু ভাষিনী, সু হাসিনি প্রীতিপর্না ঘোষালকে ১৭ই সেপ্টেম্বর ডি ডি বাংলায় সকাল ৭টায় “সকাল সকাল “অনুষ্ঠানে আবার তার সুরের ডালি নিয়ে হাজির হতে দেখা যাবে।এদিনও প্রীতিপর্নার সঙ্গে তবলায় সঙ্গত করবেন প্রীতিপর্না বরাবর যার কাছে তবলায় তালিম নেন সনাম ধন্য তবলজি আরামবাগের সুব্রত মজুমদার। ১৭ই সেপ্টেম্বর সকাল সকাল প্রীতিপর্নার সাফল্যে গর্বিত আরামবাগবাসীর চোখ থাকবে দূরদর্শনের পর্দায়। প্রীতিপর্নার সুরে অবগাহন করে দিন শুরু হবে সকলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Powered by KTSL TECHNOLOGY SERVICES PVT LTD(7908881231).